POST

বাংলাদেশের তৈরি পোশাক খাতের টেকসই প্রবৃদ্ধি

সেলিম রায়হান, মো. তুহিন আহমেদ ও সামান্থা রহমান


বাংলাদেশে তৈরি পোশাক (আরএমজি) রপ্তানির বৃদ্ধি অর্থনৈতিক প্রবৃদ্ধি, সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা, কর্মসংস্থান সৃষ্টি এবং দারিদ্র্য হ্রাসকে প্রভাবিত করেছে। এর পরও বেশ কিছু চ্যালেঞ্জ দেখা যায় যা এই সেক্টরের ভবিষ্যৎ নিয়ে উদ্বেগ বাড়ায়। বর্তমানে RMG সেক্টর যে সমস্যাগুলোর মুখোমুখি হচ্ছে: খারাপ কাজের পরিস্থিতি, শ্রম অসন্তোষ, প্রযুক্তিগত অগ্রগতি ও চাকরি হারানো, প্রতিদ্বন্দ্বী দেশগুলির কাছ থেকে তীব্র প্রতিযোগিতা এবং কমপ্ল্যায়েন্স মেনে চলার জন্য বিদেশী ক্রেতাদের চাপ।

 

যে শর্তগুলি আরএমজি শিল্পের উত্থানে অবদান রেখেছিল তা বর্তমানে হুমকির মধ্যে রয়েছে। বাংলাদেশে আরএমজি সেক্টর যে কারণে উন্নতি লাভ করেছে, তার মধ্যে রয়েছে অনুকূল নীতি, সরকারী সমর্থন এবং বেশ কিছু গুরুত্বপূর্ণ রাজনৈতিক অর্থনীতির কারণ, যেমন মাল্টিফাইবার অ্যারেঞ্জমেন্ট (এমএফএ) কোটার মাধ্যমে এই সেক্টরে রেন্ট তৈরি করা (এখন আর নেই) এবং জেনারেলাইজড সিস্টেম অফ প্রেফারেন্স (GSP); বিভিন্ন ভর্তুকি সুবিধা; কর ছাড়; একটি রক্ষণশীল শ্রম শাসনের ভেতর ব্যবসা; এবং আইনি এবং বেআইনি উভয় প্রকার RMG ব্যবসা। বাংলাদেশকে ২০২৬ সালের মধ্যে আর স্বল্পোন্নত দেশ (এলডিসি) হিসাবে বিবেচনা করা হবে না। পরবর্তী সময়ে বাংলাদেশকে গুরুত্বপূর্ণ বাজারগুলোতে আরএমজি রপ্তানির ক্ষয়-ক্ষতি মোকাবেলা করতে হবে।

 

যদিও বাংলাদেশের রপ্তানি এখনও বেশিরভাগই আরএমজি রপ্তানিতে কেন্দ্রীভূত, তবে আরএমজি সেক্টরের মধ্যে বহুমুখীকরণ করাও অত্যন্ত চ্যালেঞ্জিং। বাংলাদেশের আরএমজি সেক্টর যে চ্যালেঞ্জগুলির মুখোমুখি হচ্ছে তার মধ্যে অন্যতম হল বৈশ্বিক বাজারে প্রতিযোগিতা বৃদ্ধি, কাজের পরিস্থিতি এবং শ্রম অস্থিরতা এবং কর্মক্ষেত্রে নিরাপত্তা ও সম্মতির উপর চাপ বৃদ্ধি।

 

২০১৭-১৮ সালে বাংলাদেশ থেকে মোট RMG রপ্তানির ৭০% শীর্ষস্থানীয় আসনে ছিল ১০টি আরএমজি পণ্য। ২০১৭-১৮ সালে RMG রপ্তানির প্রায় ৩৬% ছিল মাত্র দুটি পণ্য-টি-শার্ট এবং পুরুষদের ট্রাউজার। বাংলাদেশের আরএমজি রপ্তানি পণ্যের বেশির ভাগই স্বল্পমূল্যের এবং মৌলিক। এশিয়া ইন্সপেকশনের গ্লোবাল সোর্সিং সার্ভে ২০১৮ অনুসারে বাংলাদেশ স্বল্পমূল্যের আরএমজি আইটেমগুলির একটি আকর্ষণীয় সরবরাহকারী হিসাবে অব্যাহত রয়েছে। একই সাথে উচ্চ মানের পণ্য উৎপাদনে বাংলাদেশের প্রচেষ্টা খুব একটা সফল হয়নি। মাত্র তিনটি আরএমজি আইটেমের ক্ষেত্রে বাংলাদেশ প্রধান প্রতিযোগী চীন, ভারত এবং ভিয়েতনামকে 4-ডিজিট স্ট্যান্ডার্ড ইন্টারন্যাশনাল ট্রেড ক্লাসিফিকেশন (SITC) পর্যায়ে অতিক্রম করেছে এবং এই তিনটি পণ্যে বাংলাদেশের তেমন উল্লেখযোগ্য সুবিধা নেই।

 

বাংলাদেশের পোশাক রপ্তানি আয়ের প্রায় ৭২% আসে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইইউ দেশগুলো থেকে। ইইউ এবং ভিয়েতনামের মধ্যে ফ্রি ট্রেড এগ্রিমেন্টের কারণে আগামী সময়ে এই বিশাল বাজারে তার অবস্থান ধরে রাখতে বাংলাদেশ চ্যালেঞ্জের মুখোমুখি হবে। একই সাথে ইইউ বাজারে প্রতিবেশী দেশগুলো বিনামূল্যে প্রবেশাধিকার ভোগ করবে। একটি পরিসংখ্যানে দেখা যায়, আরএমজি রপ্তানির ক্ষেত্রে বাংলাদেশের শীর্ষ পাঁচটি পণ্যের পরিমান ৫৩.৩%, যেখানে চীন, ভারত এবং ভিয়েতনামের প্রতিযোগীদের জন্য এই সংখ্যাটি যথাক্রমে ২২.৭%, ২৮.৭% এবং ২৫%। দেশের আরএমজি রপ্তানি পণ্য এবং বাজারে বৈচিত্র্যের অভাব আগামী সময়ে দেশের রপ্তানি বৃদ্ধিকে বাধাগ্রস্ত করতে পারে।

 

একসময়, বাংলাদেশ তার অস্বাস্থ্যকর কাজের পরিবেশ, অব্যবস্থাপনা এবং আরএমজি সেক্টরে কর্মক্ষেত্রের অনিরাপত্তার জন্য প্রশ্নবিদ্ধ ছিল। সময়ের সাথে সাথে, কর্তৃপক্ষ এই সমস্যাগুলি অনেকখানি মোকাবেলা করতে সক্ষম হয়েছে। তারপরেও, উন্নতির জন্য এখনও অনেক জায়গা আছে। অনেক কারখানা প্রায়ই সঠিক নির্দেশিকা উপেক্ষা করে এবং প্রায়ই শ্রমিকদের জীবনমান উন্নয়নের বিষয়টি অবহেলা করে। কর্মক্ষেত্রে বা কারখানায় এই প্রতিকূল পরিবেশের কারণে অনেক সময় শ্রমিকদের স্বাস্থ্যের অবনতি ঘটে। শ্রম আইন সঠিকভাবে প্রণয়ন ও বাস্তবায়নের ক্ষেত্রে অবহেলার কারণে প্রায়ই শ্রমিক অসন্তোষ দেখা যায়।

 

কমপ্লায়েন্স ইস্যু এবং শ্রমিকদের নিরাপত্তা সবসময়ই আরএমজি সেক্টরে উদ্বেগের বিষয়। রানা প্লাজার মর্মান্তিক ঘটনার পর, এই সমস্যাগুলি এই শিল্পের ভবিষ্যত গঠনের জন্য গুরুত্বপূর্ণ নির্ধারক হয়ে উঠেছে। শ্রমের অবস্থার উন্নতির জন্য পশ্চিমা বাজারে আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোর কাছ প্রেফারেন্সিয়াল ট্রিটমেন্ট বাতিল করার হুমকি রয়েছে। যেহেতু সাম্প্রতিক সময় মূল্যের তুলনায় গুণমানকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে, তাই আরএমজি পণ্যের গুণমান ক্রমাগত উন্নত হচ্ছে, যা শ্রমের জীবনযাত্রার মান বৃদ্ধি করছে। আন্তর্জাতিক কমিউনিটি থেকে যে উদ্বেগগুলো দেখানো হচ্ছে তা নেতিবাচকভাবে দেখা উচিত নয়, বরং এই উত্থাপিত সমস্যাগুলিকে যথাযথভাবে মোকাবেলা করে বিশ্ববাজারে শিল্পের সুনাম গড়ে তোলার একটি সুযোগ হিসাবে দেখা উচিত। একই সাথে মজুরি, কর্মক্ষেত্রের নিরাপত্তা, প্রান্তিক সুবিধা, কর্মক্ষেত্রের পরিবেশ ইত্যাদির মতো শ্রম সমস্যাগুলিকে মোকাবেলায় অগ্রাধিকার দেয়া উচিত। শ্রম উৎপাদনশীলতা এবং শ্রমের অবস্থার উন্নতির মধ্যে একটি ঘনিষ্ঠ যোগসূত্র রয়েছে। সুতরাং, খাতটিকে টেকসই করতে, আরএমজি শিল্পে বিদ্যমান বর্তমান প্রাক্টিসগুলোকে উন্নত করতে হবে।

 

কোভিড-১৯ মহামারী কাঁচামালের সরবরাহকে ব্যাহত করেছে যা এই শিল্পে বিরূপ প্রভাব ফেলেছে। এছাড়াও, কাঁচামাল আসতে দেরি হওয়ায় অর্ডার বাতিল বা স্থগিত করার ফলে অনেক কারখানা বন্ধ হয়ে গিয়েছিল।

 

অদূর ভবিষ্যতে, আরএমজি সেক্টর চতুর্থ শিল্প বিপ্লব (এফআইআর) থেকে আসা আরও চ্যালেঞ্জের মুখোমুখি হবে। চতুর্থ শিল্প বিপ্লব শুরু হচ্ছে, এবং একইসাথে তা বেশ কয়েকটি পরিবর্তন টেনে আনছে। রোবোটিক্স, অটোমেশন, এবং মেশিন লার্নিং ধীরে ধীরে বিশ্বজুড়ে উৎপাদন প্রক্রিয়াগুলিতে অনুপ্রবেশ করছে৷ উৎপাদন প্রক্রিয়ায় এই ধরনের উল্লেখযোগ্য অগ্রগতি শ্রমবাজার এবং বাংলাদেশের অর্থনীতিতে তা মারাত্মক প্রভাব ফেলবে এবং আরএমজি সেক্টরও এই চ্যালেঞ্জের সম্মুখীন হবে।

 

বিশ্বব্যাপী এই ডিজিটাল প্রতিযোগিতায় ছোট আরএমজি শিল্পগুলিকে টিকিয়ে রাখা একটি উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। অটোমেশন ইতিমধ্যে বাংলাদেশে একটি বড় সংখ্যক ক্ষুদ্র ও মাঝারি কারখানা বন্ধ করতে বাধ্য করেছে। বৈশ্বিক প্রতিযোগিতার চাহিদা মেটাতে, সামনের সারির প্রতিষ্ঠানগুলো অটোমেশন প্রয়োগ করে তাদের উৎপাদন ব্যবস্থা আধুনিকীকরণ করছে। অন্যদিকে এখনও, মাঝারি এবং ছোট ব্যবসাগুলি এত সহজে অটোমেশন করার সামর্থ্য রাখে না। তারা এখন অনেকাংশে সাবকন্ট্রাক্টিংয়ের উপর নির্ভর করে, এবং পশ্চিমা বাজারের সাথে তাদের দর কষাকষির ক্ষমতা কম থাকায় তারা প্রায়শই কম খরচে অর্ডার গ্রহণ করে। এই কারণগুলির কারণে আরএমজি বাজার ক্রমশ দূর্বল হয়ে উঠছে।

 

কর্মসংস্থানের জন্য অটোমেশনের গভীর প্রভাব রয়েছে। যদিও এ প্রক্রিয়া চাকরি ছাঁটাইয়ের কারণ হবে, একইসাথে উৎপাদন কার্যক্রমে তত্ত্বাবধানের ক্ষেত্রে কর্মসংস্থান সৃষ্টি হবে। অন্যদিকে, অটোমেশনের মাধ্যমে যে ধরনের চাকরি তৈরি করা হয়েছে, তার জন্য উচ্চতর দক্ষতা এবং শিক্ষার প্রয়োজন হবে— বাংলাদেশে যে দুটির অভাব রয়েছে। যেহেতু ম্যানুফ্যাকচারে দক্ষ জনগোষ্ঠী প্রয়োজন, শিল্পোন্নত দেশগুলিতে উৎপাদন ব্যবস্থা চলে যাওয়ার ঝুঁকিও রয়েছে।

 

বাংলাদেশ সরকার রপ্তানি আয় বাড়ানোর জন্য অটোমেশনের সাথে সামঞ্জস্য করতে আরএমজি সেক্টরকে সহায়তা করছে। এফআইআর এবং অটোমেশন চ্যালেঞ্জগুলির প্রতিক্রিয়া জানাতে, বাংলাদেশ সরকার হিউম্যান-কম্পিউটার ইন্টারএকশ্যান পদ্ধতি ব্যবহার করে ২০ লাখ আরএমজি কর্মী এবং ‘দক্ষতা বিকাশের জন্য প্রশিক্ষণ কর্মসূচির’ মাধ্যমে ১৫ লাখ আরএমজি কর্মীর জন্য প্রোগ্রাম চালু করেছে।

 

গার্মেন্ট ওয়ার্কার ডায়েরি (GWD) উদ্যোগে বলা হয়েছে যে তাদের জরিপে অংশগ্রহণকারী ৮২% কর্মী মাধ্যমিক স্কুল সার্টিফিকেট অর্জন করেননি। কিন্তু এই ৮২% উত্তরদাতাদের মধ্যে, ৩০% দাবি করেছেন যে তারা শিক্ষার মাধ্যমিক স্তর সম্পূর্ণ করতে চান। তাদের শিক্ষা সমাপ্ত করার পেছনের কারণ হিসেবে উত্তরদাতারা রিপোর্ট করেছেন যে পর্যাপ্ত সময় না থাকা এবং বিয়ে করা শিক্ষা অর্জনের ক্ষেত্রে দুটি সর্বোচ্চ ভোটপ্রাপ্ত বাধা। আরএমজি সেক্টরের কর্মীদের উন্নত করার লক্ষ্যে যে কোনো নীতি ডিজাইন করার জন্য এসব বিবেচনায় নেওয়া দরকার।

 

বাংলাদেশ, এলডিসি মর্যাদা থেকে স্নাতক হওয়ার পরে, বহুবিধ একতরফা, দ্বিপাক্ষিক, আঞ্চলিক এবং বৈশ্বিক চুক্তির ফলস্বরূপ এলডিসিগুলির জন্য বিশেষ সুবিধাপ্রাপ্ত বাজারে প্রবেশাধিকার হারাবে। যদিও ইইউ বাংলাদেশের প্রেফারেনশিয়াল মার্কেট এক্সেস গ্রাজুয়েশনের পর আরও তিন বছরের জন্য বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছে, এটা অস্বীকার করার উপায় নেই যে আগামী বছরগুলিতে বাংলাদেশের ভবিষ্যতে মার্কেট এক্সেস অনেক পরিবর্তিত হবে। ২০২৬ সাল পর্যন্ত স্নাতক স্থগিত করা বাংলাদেশকে কিছু সময় প্রদান করেছে। চ্যালেঞ্জ মোকাবিলা করার জন্য এখনই পরিকল্পনা নেয়া উচিত যা অর্থনীতিকে সমর্থন করবে এবং দীর্ঘমেয়াদে এটিকে ত্বরান্বিত করবে। একটি শক্তিশালী কৌশল প্রক্রিয়ার সকল পর্যায়ে নীতি-স্তরের পদক্ষেপের পাশাপাশি স্টেকহোল্ডারদের অংশগ্রহণের প্রয়োজন।

 

পারস্পরিক সুবিধাজনক জিএসপি ব্যবস্থা গড়ে তোলার জন্য বাংলাদেশের ইউরোপীয় কমিশনের সাথে সমঝোতায় আসতে হবে। বাংলাদেশের অর্থনীতির সম্প্রসারণ হচ্ছে যা ২০২৫ সালের মধ্যে ৫০০ বিলিয়ন মার্কিন ডলারের বেশি হবে বলে আশা করা হচ্ছে। এই উন্নতি কাজে লাগিয়ে বেনিফিশিয়াল এগ্রিমেন্টের জন্য আলোচনা করা উচিত। ইইউর সাথে একটি ফ্রি ট্রেড এগ্রিমেন্টের আলোচনা ব্যর্থ হলেও, বাংলাদেশকে অন্তত একটি প্রেফারেনশিয়াল ট্রেড এগ্রিমেন্ট (পিটিএ) নিয়ে আলোচনা করতে হবে।

 

সিন্থেটিক ফাইবার-ভিত্তিক আইটেমগুলির উন্নয়নে বিনিয়োগ এবং উচ্চ-প্রযুক্তিগত পোশাক উত্পাদনের দিকে পরিবর্তনকে অগ্রাধিকার দেওয়া দরকার। কৃত্রিম ফাইবার তৈরি করার জন্য প্রস্তুতকারকদের উৎসাহিত করা উচিত। গার্মেন্টস মালিকদের কৃত্রিম ফাইবার পণ্যের বিশ্বব্যাপী বাজার সম্পর্কে সচেতন করার জন্য সরকারের স্টেকহোল্ডার দ্বারা নেতৃত্ব দেওয়া উচিত। সংক্ষেপে, পণ্য বৈচিত্র্যের জন্য প্রচেষ্টা বৃদ্ধি করতে হবে।

 

আরএমজি শিল্প ভিত্তিকে টিকিয়ে রাখার জন্য, বাংলাদেশের আরএমজি সেক্টরে এমএমএফ (স্পিনিং এবং ফ্যাব্রিক), আরএমজি শিল্পে ব্যবহৃত রাসায়নিক এবং প্রতিস্থাপন যন্ত্রাংশের মতো ক্ষেত্রে ব্যাকওয়ার্ড লিঙ্কেজ সেক্টর প্রয়োজন।তবে, এটি সম্পন্ন করতে যথেষ্ট বিনিয়োগের প্রয়োজন হবে।

 

গ্লোবাল ভ্যালু চেইন (GVC)–এর ভিত্তিতে RMG ফার্মগুলোর বিজনেস মডেলগুলি নতুনভাবে সাজানো উচিত। কারণ ভবিষ্যতের পথ সম্পর্কে অনিশ্চয়তা নতুন বিনিয়োগের জন্য প্রণোদনা হ্রাস করতে পারে এবং বিনিয়োগকারীরা তখন স্থিতিশীল অবস্থার জন্য অপেক্ষা করবে৷

 

নীতিনির্ধারকদের জন্য আরো একটি উদ্বেগ হল উন্নত দেশগুলোর বাজারে অ্যাক্সেসের ধারাবাহিকতা নিশ্চিত করা এবং দেশীয় আরএমজি ম্যানুফ্যাকচারারদের অতিরিক্ত প্রতিযোগিতার সামনে উন্মুক্ত করা। দেশের আরএমজি শিল্পের বিকাশের বর্তমান পর্যায়ে বাংলাদেশের জন্য গ্লোবাল ভ্যালু চেইনের দিকনির্দেশনা গুরুত্বপূর্ণ। যদিও GVC-ভিত্তিক সংস্থাগুলি RMG শিল্পের বৃদ্ধিতে সবচেয়ে বেশি অবদান রেখেছে, বৈশ্বিক অভিজ্ঞতা পরামর্শ দেয় যে রিজিওনাল ভ্যালু চেইন (RVC)-ভিত্তিক RMG সংস্থাগুলি বিস্তৃত পরিসরে উচ্চ-মূল্যের পণ্য নিয়ে কাজ করছে কারণ এ ক্ষেত্রে প্রণোদনার পরিমাণ বেশি। বাংলাদেশের নীতির মূল চাবিকাঠি হবে দেশের মাল্টি-স্কেলার শিল্প ও বাণিজ্য নীতির পরিবর্তন আনা যাতে কৌশলগতভাবে উভয় ধরনের ভ্যালু চেইনের সুবিধাগুলিকে একত্রিত করা যায়।

 

সেলিম রায়হান, অধ্যাপক, অর্থনীতি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং নির্বাহী পরিচালক, সানেম। ইমেইল: selim.raihan@gmail.com

 

সামান্থা রহমান, রিসার্চ অ্যাসোসিয়েট, সানেম। ইমেইল: samantha.rahman9995@gmail.com

 

মো. তুহিন আহমেদ, প্রভাষক, অর্থনীতি বিভাগ, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, নেত্রকোনা, বাংলাদেশ

 

দ্রষ্টব্যঃ ব্লগে ব্যবহৃত ছবিটি বাংলাদেশের একজন পোশাক শ্রমিকের অনুমতিক্রমে ব্যবহৃত হয়েছে।