POST

বাংলাদেশের পোশাক শ্রমিকদের জীবনমান উন্নয়নঃ কিছু গুরুত্বপূর্ণ বিষয়

সেলিম রায়হান ও ওমর রাদ চৌধুরী


বাংলাদেশের রেডিমেড গার্মেন্টস (আরএমজি) সেক্টরের যে উন্নতি দেখা যায় তার পেছনের বড় কারণ স্বল্প খরচে শ্রম প্রাপ্তি। কর্মক্ষেত্রে শিথিল নীতিমালা ও স্বল্প মজুরির জন্য আরএমজি সেক্টর পশ্চিমা বাজারে সমৃদ্ধ হয়েছে। তবে এটা স্পষ্ট যে, এই খাতের টেকসই প্রবৃদ্ধি নিশ্চিত করতে হলে শ্রমিকদের জন্য উপযুক্ত জীবনযাত্রা নিশ্চিত করার বিকল্প নেই। এখানে, শ্রমিকদের জীবনমানের উন্নয়ন তাদের উৎপাদনশীলতার সাথে ওতপ্রোতভাবে জড়িত। তাই সংশ্লিষ্ট সকল পক্ষের স্বার্থে এমন নীতি অনুসরণ করতে হবে যা শ্রমিকদের জীবনমানের উন্নয়ন অগ্রাধিকার দেবে এবং তাদের অভিযোগের সমাধান করবে।

 

শ্রমিকদের জীবনমানের উন্নয়ন সম্পর্কিত মূল সমস্যা হল স্বল্প মজুরি। আরএমজি সেক্টরের জন্য নির্ধারিত ন্যূনতম মজুরি শীর্ষ আরএমজি উৎপাদনকারী দেশগুলির মধ্যে সর্বনিম্ন। গ্লোবাল লিভিং ওয়েজ কোয়ালিশন (GLWC) অনুসারে, জীবন ধারনের জন্য নূন্যতম মজুরিকে এইভাবে সংজ্ঞায়িত করা যেতে পারে, “একটি নির্দিষ্ট জায়গায় একজন শ্রমিকের দ্বারা একটি কর্ম সপ্তাহের জন্য প্রাপ্ত পারিশ্রমিক যা কর্মী এবং তার বা তার পরিবারের জন্য একটি সুস্থ জীবনযাত্রার মান বহন করার জন্য যথেষ্ট। একটি সুস্থ জীবনযাত্রার উপাদানগুলির মধ্যে রয়েছে খাদ্য, পানি, বাসস্থান, শিক্ষা, স্বাস্থ্যসেবা, পরিবহন, পোশাক এবং যে কোনো অপ্রত্যাশিত ঘটনার জন্য ব্যবস্থা সহ অন্যান্য প্রয়োজনীয় চাহিদা। মজুরির অনুমান এবং প্রধান শিল্প এলাকায় RMG শ্রমিকদের প্রাপ্ত গড় মজুরি একটি উল্লেখযোগ্য ব্যবধান নির্দেশ করে (সারণী ১)।

 

টেবিল ১: গড় প্রাপ্ত মজুরি ও জীবনধারনের জন্য নূন্যতম মজুরির মাঝে ব্যবধান

গড় মজুরি(মাসিক) জীবনধারণের জন্য নূন্যতম মজুরি মজুরি ব্যবধান
শিল্প এলাকা নারী পুরুষ নিম্ন উচ্চ নারী (নিম্ন মজুরি) নারী (উচ্চ মজুরি) পুরুষ (নিম্ন মজুরি) পুরুষ (উচ্চ মজুরি)
চট্টগ্রাম ১০,৩৮৪ ১১,৬০০ ২১,৩০০ ২৬,০০০ ১০,৯১৬ ১৫,৬১৬ ৯,৭০০ ১৪,৪০০
ঢাকা ৯,২১৬ ১০,৩৪১ ১৯,২০০ ২২,৯০০ ৯,৯৮৪ ১৩,৬৮৪ ৮,৮৫৯ ১২,২৫৯
স্যাটেলাইট অঞ্চল ৯,৭৯২ ১১,২৫৩ ১৯,২০০ ২২,৯০০ ৯,৪০৮ ১৩,১০৮ ৭,৯৪৭ ১১,৬৪৭

সূত্র:  Microfinance Opportunities (২০২২)

 

সুতরাং, গার্মেন্টস ওয়ার্কার ডায়েরি থেকে প্রাপ্ত তথ্যগুলো দৃঢ়ভাবে নির্দেশ করে যে আরএমজি সেক্টরে ন্যূনতম মজুরি একটি সুস্থ জীবনমান বজায় রাখার জন্য প্রয়োজনীয় মজুরির চেয়ে অনেক কম। মজুরি এবং জীবনযাত্রার ব্যয়ের মধ্যে আনুমানিক ব্যবধান শ্রমিকদের পরিস্থিতির একটি চিত্র প্রদান করে। এটিও লক্ষণীয় যে প্রতিষ্ঠানের মানদণ্ডের সামান্যতম লঙ্ঘনের ক্ষেত্রে, উপস্থিতি বোনাস এবং উৎসব বোনাসের মতো সুবিধাগুলি আটকে রাখা হয়৷

 

তাত্ত্বিকভাবে বলা যায়, একটি মুক্ত বাজারে মজুরি প্রান্তিক উৎপাদনশীলতা থেকে নির্ধারিত হয় এবং শ্রমিকরা যদি তাদের মজুরি সংরক্ষিত মজুরির চেয়ে কম বলে মনে করে তবে তারা তাদের কর্মসংস্থান ছেড়ে দেবে এবং বিকল্প কর্মসংস্থানের সন্ধান করবে যা তাদের দক্ষতার স্তরের অনুপাতে আরও ভাল মজুরি প্রদান করবে। তবে বাস্তবতা এমন যে বিকল্প কর্মসংস্থানের সুযোগ খুবই কম। তাই শ্রমিকরা ন্যূনতম মজুরিতে কাজ করতে বাধ্য হয় যা জীবিকা নির্বাহের মজুরির অনেক নিচে।

 

তাছাড়া, মজুরি বোর্ড প্রকৃতপক্ষে শ্রমিকদের প্রতিনিধিত্বকে প্রতিফলিত করে না বলে অভিযোগ উঠেছে। এটি লক্ষণীয় যে আরও ভাল মজুরির দাবিতে প্রায়শই বিক্ষোভ হয়। তবে এ বিষয়ে নীতিগত দিকনির্দেশনায় উল্লেখযোগ্য কোনো পরিবর্তন হয়নি।

 

স্বাস্থ্যগত দুর্বলতা দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার আশেপাশের RMG কর্মীদের জন্য একটি প্রধান উদ্বেগের বিষয়। স্বাস্থ্যগত দুর্বলতার সমস্যাটি কাজের পরিবেশের মধ্যে নিহিত যা প্রায়শই কাজের অবস্থার যথাযথ মান পূরণ করে না। অস্বাস্থ্যকর কর্মক্ষেত্রের অবস্থা এবং বায়ু দূষণ শ্রমিকদের মধ্যে বেশ কিছু স্বাস্থ্য জটিলতার দিকে পরিচালিত করে। আরএমজি কর্মীদের মধ্যে যে রোগগুলি প্রায়শই পাওয়া যায় তার মধ্যে রয়েছে কাশি, জ্বর, জন্ডিস, কিডনি ব্যর্থতা, পেশীর সমস্যা, শ্বাসকষ্ট, এবং যৌনবাহিত রোগ যেমন এইচআইভি/এইডস। বেশ কিছু গবেষণায় দেখা গেছে যে বাংলাদেশ ও ভারতের আরএমজি কর্মীরা দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যান্য দেশের শ্রমিকদের তুলনায় বেশি ঝুঁকিপূর্ণ।

 

কর্মক্ষেত্রের ঝুঁকিগুলিকে মোটামুটিভাবে পাঁচটি গ্রুপে ভাগ করা যেতে পারে: (ক) পরিবেশগত ঝুঁকি ; (খ) শারীরিক ঝুঁকি ; (গ) মনস্তাত্ত্বিক ঝুঁকি; (ঘ) যান্ত্রিক ঝুঁকি; এবং (ঙ) রাসায়নিক ঝুঁকি। SANEM-ILO বেসলাইন সমীক্ষায় দেখা গেছে যে ৫২.২ শতাংশ কাজের সময় শ্রমিক প্রায় ক্ষুধা বোধ করে এবং ৩২ শতাংশ কর্মী বিভিন্ন মাত্রায় পিঠে ব্যথা এবং পেশী ব্যথায় ভুগছেন। এছাড়াও, ৪০.৬১ শতাংশ শ্রমিক মাথাব্যথায়, ৩৬.০৮ শতাংশ কর্মী ক্লান্তিতে ভুগছেন এবং ৩০.৫৯ শতাংশ কর্মী মাথা ঘোরা অনুভব করেছেন। এই শারীরিক সমস্যাগুলো যেমন পিঠে ব্যাথা, পেশী ব্যাথা এবং মাথা ব্যাথার সাথে দীর্ঘ কর্মঘণ্টা বিরতি, অর্গোনমিক অবস্থা, ওভারটাইম এবং পুষ্টিকর খাবারের  সাথে সম্পর্কযুক্ত। RMG কর্মীদের মধ্যে দীর্ঘমেয়াদী অসুস্থতার ঘটনাও অস্বাভাবিক নয়। সমীক্ষায় আরো দেখা যায়, ২৪.৭ শতাংশ গ্যাস্ট্রিক সমস্যা/আলসার এবং ১৩.৬ শতাংশ জয়েন্টের ব্যথায় ভুগছেন। এছাড়াও কম মাত্রায়, হৃদরোগ, আয়রনের ঘাটতি, সাইনাসের সংক্রমণ, কিডনির মূত্রনালীর সংক্রমণ, হাঁপানি, রক্তচাপ, ডায়াবেটিস, দেখতে অসুবিধা, শ্রবণে অসুবিধা, হাঁটা বা আরোহণে অসুবিধা এবং অসুবিধা সহ অন্যান্য দীর্ঘমেয়াদী অসুস্থতা দেখা যায়। মনে রাখা বা মনোযোগ দেওয়ার ক্ষেত্রেও কর্মীদের মধ্যে সমস্যা দেখা গেছে।

 

২০১৩ সালে রানা প্লাজা ধসের মর্মান্তিক দুর্ঘটনার মাধ্যমে পেশাগত নিরাপত্তার বিষয়টি সামনে আনা হয়েছিল। দুর্ঘটনাটি কর্মক্ষেত্রের নিরাপত্তার ভয়াবহ পরিস্থিতি এবং নীতিগত ব্যর্থতার ক্ষেত্রগুলিকে তুলে ধরে। রানা প্লাজা ট্র্যাজেডির পরিপ্রেক্ষিতে, পশ্চিমা ক্রেতা এবং অন্যান্য অ্যাক্টিভিস্ট গ্রুপের উদ্যোগে, দুটি ত্রিপক্ষীয় প্রকল্প – অ্যাকর্ড এবং অ্যালায়েন্স – সূচিত হয়েছিল। এই প্রকল্পগুলির লক্ষ্য RMG উদ্যোগগুলির নিরাপত্তা মান বজায় রাখার জন্য একটি শক্তিশালী পর্যবেক্ষণ এবং পরিদর্শন ব্যবস্থা নিশ্চিত করা।

 

আরএমজি সেক্টরের বিকাশের অনেক কারণের মধ্যে একটি হল ব্যবসায় প্রবেশের উপর কোনো নিষেধাজ্ঞা ছিল না। একটি লোভনীয় মুনাফা মার্জিনের সুযোগ এবং যথাযথ শিল্প মান নিশ্চিত করার প্রাতিষ্ঠানিক প্রক্রিয়ার অনুপস্থিতিতে, তুলনামূলকভাবে ছোট উদ্যোগগুলি এমন প্রতিষ্ঠানগুলিতে কাজ শুরু করে যা শিল্প উত্পাদনের জন্য উপযুক্ত ছিল না। ফলস্বরূপ, অধিকার আদায়ে শিথিল নীতি এ সেক্টরে প্রচলিত অভ্যাস হয়ে উঠেছে যার ফলে আগুন, ভবন ধসে পড়া ইত্যাদি সহ ব্যাপক দুর্ঘটনা ঘটে থাকে।

 

প্রাতিষ্ঠানিক ব্যর্থতা পেশাগত বিপদ এবং দুর্ঘটনার পিছনে আরেকটি প্রধান কারণ। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রনালয়ের অধীনে কারখানা পরিদর্শন বিভাগ (DIFE) কারখানার শর্তাবলীর সম্মতি পর্যবেক্ষণের কাজ করে। দুর্বল কাঠামো, দুর্নীতি এবং সরকারের আগ্রহের অভাবের কারণে এই সংস্থাটি সম্পূর্ণরূপে তার দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে।

 

যদিও অ্যাকর্ড এবং অ্যালায়েন্সের মতো উদ্যোগগুলি পেশাগত সুরক্ষা সম্পর্কিত দীর্ঘস্থায়ী সমস্যাগুলির সমাধান করেছে এবং পেশাগত সুরক্ষায় উল্লেখযোগ্য উন্নতি সাধিত হয়েছে, বিপজ্জনক কর্মক্ষেত্রের পরিবেশ সম্পর্কিত উদ্বেগ রয়ে গেছে। ২০১৭ সালে পরিচালিত একটি SANEM-ILO বেসলাইন সমীক্ষা প্রস্তাব করে যে, পেশাগত নিরাপত্তা সম্পর্কিত কিছু অমীমাংসিত সমস্যা এখনও রয়েছে।

 

যদিও RMG কর্মীদের একটি বড় অংশের প্রতিনিধিত্ব করে নারী, সেখানে লিঙ্গ বৈষম্যের উল্লেখযোগ্য সমস্যা রয়েছে যা সমাধান করা প্রয়োজন। এর মধ্যে অন্যতম প্রধান বিষয় হল বেতনের ব্যবধান। ২০১৯ সালে করা একটি SANEM-ILO সমীক্ষায়ও মজুরির ব্যবধানের বিষয়টি দেখা যায় যা ১১১ টি RMG কারখানার ক্ষেত্রে করা হয়েছিল। সমীক্ষায় সাতটি গ্রেড জুড়ে নারী পুরুষের মজুরির ব্যবধান পাওয়া গেছে। অতি সম্প্রতি, গার্মেন্টস ওয়ার্কার্স ডায়েরি (জিডব্লিউডি উদ্যোগ) থেকে পাওয়া তথ্য ইঙ্গিত দেয় যে সমস্ত গ্রেড জুড়ে, কর্মীর অভিজ্ঞতার স্তর এবং শিক্ষার বিবেচনায়, নারীদের প্রতি ঘন্টায় পুরুষদের তুলনায় প্রায় ৫ টাকা কম বেতন দেওয়া হয়, যেখানে নারীরা পুরুষের উপার্জনের ৯০ শতাংশ উপার্জন করে।

 

শিক্ষায় বাংলাদেশের আরএমজি কর্মীদের কম সক্ষমতা দেখা গেছে। ক্ষেত্র সমীক্ষায় দেখা গেছে যে শ্রমিকদের খুব প্রাথমিক শিক্ষায় সীমিত পঠন এবং লেখার দক্ষতা রয়েছে যার পেছনের কারণ অনুসন্ধান করলে দেখা যায় যে, এই শ্রমিকদের বেশিরভাগ প্রাথমিক স্তরের পরে স্কুল ছেড়ে দিয়েছে। GWD দ্বারা পরিচালিত একটি সাম্প্রতিক সমীক্ষায় দেখা গেছে যে ৮২ শতাংশ কর্মী তাদের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষার আগে ঝরে পড়েছেন। শিক্ষাগত অর্জনের ক্ষেত্রে লিঙ্গ বৈষম্য ব্যাপক – পুরুষ কর্মীদের ৩৩ শতাংশের এর তুলনায় মাত্র ১৩ শতাংশ মহিলা কর্মী মাধ্যমিক স্কুল সার্টিফিকেট অর্জন করেছে। এ ক্ষেত্রে যে প্রধান বাধাগুলি তাদের ঝরে পড়া ত্বরান্বিত করে সেগুলো হল বাল্যবিবাহ, আর্থিক সংকট এবং শিক্ষার খরচ। যে সকল গার্মেন্টস কর্মীদের জরিপ করা হয়েছিল তাদের কেউই কলেজ পর্যন্ত শিক্ষা গ্রহণ করেনি কিন্তু তাদের একটি নির্দিষ্ট অংশ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে চায়।

 

স্বল্প মজুরি, স্বাস্থ্য, পেশাগত নিরাপত্তা, মজুরি ব্যবধান এবং শিক্ষায় প্রবেশাধিকারের সমস্যাগুলি বাংলাদেশের আরএমজি কর্মীদের কল্যাণের পথে অন্তরায় হিসাবে বিবেচিত হতে পারে, কারণ এই সমস্যাগুলো বিস্তৃত এবং এর দীর্ঘমেয়াদী প্রভাব রয়েছে। একটি সার্বিক নীতি কাঠামোর মাধ্যমেই এই সমস্যাগুলির সমাধান করা যেতে পারে। বলাই বাহুল্য যে, নীতিনির্ধারকদের রাজনৈতিক সদিচ্ছা এ ধরনের যে কোনো নীতিগত ব্যবস্থা প্রণয়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হবে।

 

সেলিম রায়হান, অধ্যাপক, অর্থনীতি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং নির্বাহী পরিচালক, সানেম। ইমেইল: selim.raihan@gmail.com

 

ওমর রাদ চৌধুরী, গবেষণা সহযোগী, সানেম। ইমেইল: omar.raad.chowdhury@gmail.com

 

 

দ্রষ্টব্যঃ ব্লগে ব্যবহৃত ছবিটি বাংলাদেশের একজন পোশাক শ্রমিকের অনুমতিক্রমে ব্যবহৃত হয়েছে।